গ্রাহকের মৃত্যুর পরে আপনার পিপিএফ অ্যাকাউন্টের সম্পূর্ণ সম্ভাবনা উন্মোচন করুন 2023

পিপিএফ অ্যাকাউন্টহোল্ডারের মৃত্যুর ক্ষেত্রে, নির্বাচিত একজন বা বৈধ উত্তরাধিকারী সমর্থনকারীর পিপিএফ-এ থাকা অর্থের গ্যারান্টি দিতে পারেন।

পিপিএফ
PPF (Image Source : Google)

পিপিএফ (PPF) হল নগদ টাকা জমা দেওয়ার এবং খরচ বাঁচানোর জন্য একটি বিখ্যাত যন্ত্র। এই মুহুর্তে, এই টানা অনুমান প্রতি বছর সঞ্চিত প্রতি বার্ষিক 7.1 শতাংশ সুদের গতি দেয়।

কেউ ব্যাঙ্ক বা মেল সেন্টারে পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারে। কার্যত সমস্ত বিশাল ব্যাঙ্ক পিপিএফ অ্যাকাউন্ট অফিস অফার করে।

যেহেতু এটি যতদিন সম্ভব একটি অর্জিত উদ্যোগ, মেয়াদের সময় সমর্থকের মৃত্যু ঘটলে, রেকর্ডটি বন্ধ করতে হবে। প্রার্থী/দের বা বৈধ উত্তরাধিকারী/দের কেউই রেকর্ডে স্টোরের সাথে এগিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে না।

সেটা যেমনই হোক, সমর্থকের অ্যাকাউন্টে যোগফল কী হবে?

বলেন উমাশঙ্কর। U, মঞ্জুরিকৃত হিসাবরক্ষক, ভুটোরিয়া গণেশান এবং কোং., “অ্যাকাউন্টধারীর মৃত্যুর ক্ষেত্রে, রেকর্ডটি বন্ধ হয়ে যাবে এবং কেউ এটি চালিয়ে যেতে পারবে না, এটি একজন প্রার্থী বা বৈধ উত্তরাধিকারী হোক। PPF অ্যাকাউন্ট চালু থাকে হিসাবধারীর মৃত্যুর পরেও টাকা নিশ্চিত না হওয়া পর্যন্ত শর্ত অনুযায়ী রাজস্ব সংগ্রহ করা।”

এই পরিস্থিতির জন্য, নির্বাচিত একজন বা সমর্থনকারীর বৈধ উত্তরসূরি যোগফলের নিশ্চয়তা দিতে পারে।

যদি পিপিএফ অ্যাকাউন্টের জন্য নমিনি বিদ্যমান থাকে

মেইল সেন্টার বা ব্যাঙ্কগুলি রেকর্ড খোলার সময় রেকর্ডে প্রার্থীর সূক্ষ্মতাগুলি সহ প্রস্তাব করে এবং নির্বাচিতটি রেকর্ডে উপস্থিত থাকার সুযোগে, নির্বাচিতকে সংরক্ষণাগারের পাশাপাশি স্ট্রাকচার জি পূরণ করতে হবে ( মৃত্যু ঘোষণা, অনুমোদনকারীর পাসবুক) ব্যাঙ্ক বা মেইলিং স্টেশনের সাথে যেখানে সমর্থক রাশির নিশ্চয়তা দেওয়ার জন্য রেকর্ডের সাথে রাখে।

অ্যাকাউন্টের জন্য যদি কোনো মনোনীত না থাকে

অ্যাকাউন্টে কাউকে বেছে নেওয়া হয়নি, যদি রেকর্ডে কোনও পদবি না থাকে, তাহলে অ্যাকাউন্টধারক/সমর্থক-এর বৈধ উত্তরাধিকারী নির্দিষ্ট রিপোর্ট তৈরি করে পিপিএফ যোগফলের গ্যারান্টি দিতে পারেন, যাতে একটি অগ্রগতি টেস্টামেন্ট, মৃত্যু ঘোষণা, সমর্থকের পাসবুক এবং স্ট্রাকচার জি অন্তর্ভুক্ত থাকে।

কোনো পদবি না থাকলে, পিপিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স 1 লাখ টাকার বেশি না হওয়ার সুযোগে, বৈধ উত্তরাধিকারী অগ্রগতি অনুমোদন না করেই যোগফলের গ্যারান্টি দিতে পারেন, তবে বিভিন্ন শপথ বিবৃতি (ঋণ পরিশোধের চিঠি, একটি শপথ) স্ট্যাম্প পেপারে, স্ট্যাম্প পেপারে সাক্ষ্যের দাবিত্যাগের চিঠি, ডেমাইজ টেস্টামেন্ট, সমর্থকের পাসবুক এবং স্ট্রাকচার জি) প্রয়োজন।

মনে রাখার জন্য ফোকাস: তালিকাভুক্তকরণ, বাদ দেওয়া বা রেকর্ডে নির্বাচন পরিবর্তন করার জন্য একজন সমর্থনকারীকে কোনো চার্জ দিতে হবে না।

পিপিএফ অ্যাকাউন্টটি একজন ব্যক্তি থেকে শুরু করে পরবর্তীতে গ্রহণযোগ্য নয়। সুতরাং, মৃত্যুর ঘটনায়, প্রার্থী তার নিজের নামে রেকর্ডটি নিয়ে এগিয়ে যেতে পারবেন না। বাছাই করা ব্যক্তি তার নিজের নামে ‘অন্য রেকর্ড খুলতে’ পারে এবং এতটুকু পরিমাণ জমা রাখতে পারে।

PPF হল একটি কর-মুক্ত যন্ত্র, এইভাবে, প্রাপ্ত পরিমাণ সুবিধাভোগীর জন্য উপলব্ধ নয়৷ PPF অ্যাকাউন্টে ভারসাম্য রাজস্ব সংগ্রহ করতে থাকে যতক্ষণ না প্রত্যাহারের জন্য মামলা করা হয় এবং প্রিমিয়াম প্রাসঙ্গিক হয় প্রার্থী বা আইনানুগ উত্তরাধিকারীর কাছে কিস্তি দেওয়ার আগের মাস পর্যন্ত।

উমাশঙ্কর যোগ করেছেন, “রেকর্ড হোল্ডারের মৃত্যুর পরে একটি PPF অ্যাকাউন্টে সঞ্চিত অতিরিক্ত অর্থ কোনো প্রিমিয়ামে ড্র করা হবে না। এটি সমস্ত উদ্দেশ্য এবং উদ্দেশ্যে, নির্বাচিত একজন বা আইনানুগ উত্তরাধিকারীর কাছে ফেরত দেওয়া হবে। একইভাবে, আছে প্রধান হিসেবে প্রার্থীর কোনো দায়িত্ব নেই, সুদ ও উন্নয়নের অঙ্ক সবই করমুক্ত।”

ধরে নিই যে PPF-এর বিপরীতে কোনো বর্তমান ক্রেডিট আছে, নির্বাচিত একজন বা বৈধ উত্তরাধিকারী অগ্রিমের সুদ পরিশোধের ঝুঁকিতে রয়েছে যদিও সম্ভবত বর্তমানে বিদায়ী সমর্থক পরিশোধ করেননি।

সর্বশেষ সংবাদ

2024 Genesis GV90

আরও গল্প

Empower Your Drive with the MG Comet EV

Leave a comment